earn dollar from blogger ব্লগ বা ইন্টারনেটে লেখালেখি করে আয় করার উপায়।


মরা অনেকেই বিভিন্ন বিষয় নিয়ে লেখালেখি করতে ভালোবাসি। অনেকেই কবিতা, গল্প, প্রবন্ধ, ইত্যাদি বিষয় নিয়ে লিখে থাকে। কিন্তু এই লেখার মাধ্যমেও আয় করা সম্ভব। বিভিন্ন ওয়েবসাইটে লিখে আয় করা যায়, ব্লগ সাইটে লিখেও আয় করা যায়, আবার বিভিন্ন ওয়েবসাইট আছে যেমন- আপওয়ার্ক, ফ্রিলান্সার ইত্যাদি সাইটে নির্দিষ্ট বিষয়ে আর্টিক্যাল লিখেও আর্ন করা সম্ভব। আজকে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করব যেখানে নিজেই খুব সহজে একটি ব্লগ সাইট তৈরি করে আয় করতে পারবেন।

জিমেইল তৈরি:
প্রথমে একটি জিমেইল তৈরি করতে হবে www.gmail.com সাইট থেকে খুব সহজেই জিমেইল একাউন্ট তৈরি করতে পারবেন। আর যদি জিমেইল থাকে তাহলেতো আর কথাই নেই। আপনি এই কাজগুলো মোবাইল দিয়ে করতে পারবেন। এমন অনেকেই আছে মোবাইল দিয়ে ব্লগিং করে প্রচুর টাকা আর্ন করছে।

ব্লগসাইট তৈরি:
জিমেইল তৈরি হয়ে গেলে ব্লগ সাইটে একটি ব্লগ তৈরি করতে হবে। এই ব্লগ তৈরি একদম ফ্রি। ব্লগ তৈরি করতে প্রথমে www.blogger.com এ প্রবেশ করতে হবে। এর পর জিমেইল ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করলে ছবির মত দেখা যাবে। 

earn dollar from blogger ব্লগ বা ইন্টারনেটে লেখালেখি করে আয় করার উপায়।


এবার create new blog এ ক্লিক করে ব্লগ এর নাম ও ব্লগের ঠিকানা লিখে create এ ক্লিক করতে হবে। এখানে একটা বিষয় লক্ষ্য রাখতে হবে ব্লগের ঠিকানা লেখার সময় আপনি যে বিষয়ে লেখালেখি করবেন সে বিষয়ের সাথে মিল রেখে দিবেন। যেমন- আমার ব্লগটি কীভাবে অনলাইনে টাকা পয়সা ইনকাম করতে যে সে সম্পর্কে তাই টাকা পসায়া ২৪ ডট কম দিয়েছি।

ব্লগ সাইটে পোস্ট:
এবার দেখব কীভাবে ব্লগ সাইটে পোস্ট করা যায়। ব্লগ সাইটে প্রবেশ করার বাম দিকে লেখা আছে post. Post এ ক্লিক করলে একটা পেজ ওপেন হবে । উপরে টাইটেলে টাইটেল দিবেন, টাইটেলটা আপনার বিষয়ে সাথে মিল রেখে মূল বিষয়টা শিরোনাম হিসাবে দিবেন। আমার পোস্টের টাইটেল লক্ষ্য করুন শিরোনাম “ব্লগ বা ইন্টারনেটে লেখালেখি করে আয় করার উপায়” এবং ব্লগটিও এ সম্পর্কে। এরপর আপনার পোস্টটি নিচের খালি বক্সে লিখে পোস্ট করে দিবেন। পোস্ট এর সাথে মিল রেখে একটি ছবি দিলে পোস্টটি আরও আকর্ষনীয় হবে। মোবাইলের অনেক সফটওয়্যার আছে যার মাধ্যমে খুব সহজেই ছবিটি তৈরি করতে পারবেন।

টাকা উপার্জন এবং নিজের কাছে আনার উপায়:
ব্লগের বয়স যখন ৬ মাস পূর্ণ হবে তখন বাম পাশে earning লেখাতে ক্লিক করলে Adsence একাউন্টে নিয়ে যাবে। যদি আগে থেকে এডসেন্স একাউন্ট তৈরি করা থাকে তাহলে শুধু সাইন ইন করলেই হবে। আর যদি একাউন্ট করা না থাকে তাহলে প্রয়োজনীয় তথ্য দিয়ে একাউন্ট করে নিতে হবে। এডসেন্সের সকল তথ্য জাতীয় পরিচয় পত্রের আলোকে দিতে হবে। আপনার বয়স ১৮+ না হলে বা আইডি কার্ড না হলে বাবা বা অন্য কারো আইডি কার্ডের ইনফরমেশন দিয়ে একাউন্ট তৈরি করবেন। মনে রাখতে হবে একনামে একাধিক এডসেন্স একাউন্ট তৈরি করা যাবে না। ব্লগের বয়স ৬ মাসের আগে আর্নিং করতে চাইলে টপ লেভেলের ডোমেইন এড করতে হবে। এডসেন্স এড হয়ে গেলে আপনার ব্লগে এড শো করবে এবং বিনিময়ে আপনার এডসেন্স একাউন্টে ডলার যোগ হবে। ১০০ ডলার হলে এডসেন্স একাউন্টে দেওয়া ব্যাংক একাউন্টে জমা হবে। এছাড়া আরও বিভিন্নভাবে লেখালেখি করে আয় করা সম্ভব। পরবর্তী পোস্টে এসম্পর্কে আরও আলোচনা করা হবে।

আজকের পোস্ট সম্পর্কে কারও কিছু জানার থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন। ধন্যবাদ সবাইকে।